যৌন নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশের মহিলাদের ‘রংবাজি’

উলফত আরা (ঢাকা থেকে)

0

সাধারণতঃ মানব বন্ধন আর মিছিলের মাধ্যমে নারী নির্যাতনের প্রতিবাদ করা হয়। অনেক সময় আইনও নির্যাতনের বিরুদ্ধে যথেষ্ট ভূমিকা রাখতে পারে না। দেখা যায়, পথে যখন মিছিল-মিটিং হয়- সাধারণ মানুষ পাশ থেকে হেঁটে চলে যায়। তাদের মনে কোনো রেখাপাত করে না। তাই বাংলাদেশে সামাজিক নেটওয়ার্ক ফেসবুকে ‘মেয়ে’ পেজের সদস্যরা একটি অভিনব উদ্যোগ নিয়েছে। ‘রংবাজি’, ‘রিকশা রাঙাই প্রাণের কথায়’।  গত ১ এপ্রিল ২০১৬ তারিখে ওই পেজের সদস্যরা (যাঁরা সবাই নারী) নিজেরাই ৪টি রিকশাতে রং করে লিখেছেন নারী নির্যাতন বিরোধী শ্লোগান।

12

উদ্যোক্তারা জানান, রিকশা আমাদের নাগরিক জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। ‘রিকশা পেইন্টে’ উঠে আসে সমসাময়িক সমাজচিত্র। যৌন নির্যাতনের প্রতিবাদে বাংলা নববর্ষের প্রাক্কালে এবার তাই আমরা নিজের হাতে রিকশায় ফুটিয়ে তুলছি নিজেদের প্রাণের কথা ও ভাবনার রঙ। ‘মেয়ে’র উদ্যোগে অনুষ্ঠিত হলেও এই রংবাজিতে অংশগ্রহণ করেছেন নারী পুরুষ-সহ সকলে। এই রিকশাগুলো হবে আমাদের চলমান শ্লোগান। রিকশা মহাজনেরা উদ্যোক্তাদের চারটি রিকশা আর রঙ দিয়েছেন। নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতেই উদ্যোক্তারা শ্লোগান নির্বাচন করেন। তবে রঙ ও তুলি নিজেরাই সরবরাহ করেছেন।
রিকশা দিয়ে যৌন নির্যাতনের বিরুদ্ধে রংবাজি শুরু হলেও, পরে অটোরিকশা এবং বাসের গায়েও নারী নির্যাতন বিরোধী শ্লোগান লিখে ‘রংবাজি’ করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ‘মেয়ে’দের সদস্যরা।