বাঁচার রসদ যোগানো একগুচ্ছ কবিতা

অমানিতা সেন

0

বইয়ের ব্যাপারে দেখেছি আমার একটা আগাম অনুভূতি হয়, যে সেটি আমার মনের কাছের হবে কিনা, আমার মনকে সে একাগ্র ও নিবিষ্টভাবে ধরে রাখতে পারবে কিনা। তাই ইদানীং কালে প্রায় যে কটি বই কিনেছি, প্রথমে তার মলাট, তারপর বই সম্পর্কিত দু-চার কথা ও তারপর তার বিষয়ের ওপর চোখ বুলিয়ে, সৌভাগ্যক্রমে মোটের ওপর খুব ফলপ্রসূ ও আনন্দদায়ক অভিজ্ঞতা হয়েছে।
কবি শর্মিলা রায়ের বই Scrawls and Scribbles  নিঃসন্দেহে সে তালিকার অন্যতম রূপে স্থান পাবে।
অনেকদিন পর কোনও কবিতার বই পড়ে ধ্যানরত হওয়ার বোধ হল যেন। বইটি পড়া যেন একটি পূর্ণাঙ্গ সফর, যার রেশ থেকে যায় মনে। একেকটি কবিতা যেন একেকটি আশ্চর্য প্রান্তর, যেখানে পাঠকের জন্য বিস্ময় অপেক্ষা করছে। নিজের সূক্ষ্মতার সঙ্গে, ভাললাগার সঙ্গে অনুরণনের বিস্ময়। বিশ্রাম অপেক্ষা করছে, জীবনের অনন্ত চলার ক্লান্তি থেকে বিশ্রাম।
কবিতাগুলির বৈশিষ্ট্য হল প্রায় প্রতিটা কবিতাতে একটি দুটি লাইন আছে যা পাঠকের সঙ্গ ছাড়ে না। আমার প্রিয় কটি লাইন উল্লেখ করছি।
Train leaves  কবিতায়
Time is measured by  glimpses  and unsaid words .
Because কবিতায়
Because we care, our nakedness under coverlet is reassuring , while we touch each other’s fear.
বইটিতে Tropes for the intelligent man  শিরোনামে যে চারটি কবিতা আছে তার কিছু লাইন বিশেষভাবে উল্লেখযোগ্য-
When love is toughened with grimy indifference and smeared with logic and proper noun I all painting, all music start to disaapear..
বা when pretence is an attractive lover all caring and God great, you cannot help but fall in love after all you were never straight.
Flipcart, Amazon, Darjeeling tea, coffee bar, twitter, facebook – আধুনিক পাঠকের চেনা চৌহদ্দির মধ্যে থেকেই বোধের নির্যাস বের করে আনেন কবি। পাঠকের মন আশায় ভরে যখন Journey  কবিতার শেষে কবি লেখেন- For I firmly believe the land is just about the corner- – virgin , housing unending light in bright torrents.  এই কবিতায় কবি তার আগেই লিখেছেন তিনি মন্দির, মসজিদ, গির্জার গন্ধ বিবর্জিত কোনও স্থান খুঁজছেন। ধর্মজনিত বিভেদ মুক্ত পৃথিবীর আশায় আমরা যারা আছি তারা বুক বাঁধি এই ভরসায়। কবির মতো আমাদেরও বিশ্বাসী হতে ইচ্ছে করে ।
যারা কবিতার শব্দে বাঁচেন, যারা প্রথম পড়বেন কোন কবিতার বই, হাওয়াকল পাবলিশার্স মুদ্রিত এ বই উভয় শ্রেণীর পাঠকের জন্য। কারণ প্রতি কবিতাই মানুষের কথা বলে, বিশুদ্ধ বাঁচার আলো- অন্ধকারের জীবনের কথা বলে ।
পাঠক নিজেকেই খুঁজে পায় বাঁচার পূর্ণতায়। বইটি যেন, কবির নিজের ভাষায়, বলতে গেলে, তারই একটি প্রশ্নের উত্তর দেয়, So just tell me in this hour of need how can we rip the veil and offer ourselves to the solitary raindrop?
‘Scrawls and scribbles’
– শর্মিলা রায়,
– হাওয়াকল পাবলিশার্স, ১৮০/-